Bartaman Patrika
বিদেশ
 

পরিবারের অত্যাচারে শরণার্থী
হতে চায় সৌদি মহিলা
আর্জি খতিয়ে দেখছে রাষ্ট্রসঙ্ঘ

 ব্যাঙ্কক, ৮ জানুয়ারি (এএফপি): থাইল্যান্ডে আটকে থাকা সৌদি আরবের মহিলার শরণার্থী হওয়ার আবেদন খতিয়ে দেখছে রাষ্ট্রসঙ্ঘ। মঙ্গলবারই ১৮ বছরের রাহাফ মহম্মদ আল-কুনুনের বাবা ও ভাই ব্যাঙ্কক আসছেন। তাঁদের সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে রাষ্ট্রসঙ্ঘের রিফিউজি এজেন্সি।
বিশদ
নরওয়ের প্রধানমন্ত্রীর
সঙ্গে বৈঠক নরেন্দ্র মোদির

দ্বিপাক্ষিক সম্পর্ক আরও পোক্ত করতে জোর

 নয়াদিল্লি, ৮ জানুয়ারি (পিটিআই): নরওয়ের প্রধানমন্ত্রী এর্না সোলবার্গের সঙ্গে মঙ্গলবার দীর্ঘক্ষণ বৈঠক করেন নরেন্দ্র মোদি। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দুই দেশ কীভাবে নিরন্তর উন্নয়ন চালিয়ে যেতে পারে, তাই নিয়ে দুই প্রধানমন্ত্রীর আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।
বিশদ

09th  January, 2019
বাংলাদেশের প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন শেখ হাসিনা

ঢাকা, ৭ জানুয়ারি (পিটিআই): টানা তৃতীয়বার। আর সব মিলিয়ে রেকর্ড চতুর্থবার। সোমবার বাংলাদেশের প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন শেখ হাসিনা। এদিন ঢাকার বঙ্গভবনে আওয়ামি লিগ নেত্রীকে প্রধানমন্ত্রী পদে শপথবাক্য পাঠ করালেন বাংলাদেশের রাষ্ট্রপতি মহম্মদ আব্দুল হামিদ।
বিশদ

08th  January, 2019
শাটডাউনের মোকাবিলায় উদ্যোগী ডোনাল্ড ট্রাম্প
মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে স্টিলের প্রাচীর দেওয়ার প্রস্তাব মার্কিন প্রেসিডেন্টের

ওয়াশিংটন, ৭ জানুয়ারি (পিটিআই): সুর নরম করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কংক্রিটের বদলে এবার মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে স্টিলের প্রাচীর দেওয়ার প্রস্তাব দিলেন তিনি। সীমান্তে কংক্রিটের প্রাচীর দেওয়া নিয়ে ট্রাম্প সরকারের পরিকল্পনার সমালোচনা করে প্রথম থেকেই বিরোধিতায় নেমেছে ডেমোক্র্যাটরা।
বিশদ

08th  January, 2019
বিলাবল ভুট্টো জারদারির নাম এক্সিট কন্ট্রোল লিস্ট থেকে বাদ দেওয়ার নির্দেশ দিল পাক সুপ্রিম কোর্ট

ইসলামাবাদ, ৭ জানুয়ারি (পিটিআই): এক্সিট কন্ট্রোল লিস্ট থেকে নাম বাদ দিতে হবে বিলাবল ভুট্টো জারদারির। তালিকা থেকে সরাতে হবে সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ শাহের নামও। তাঁদের বিরুদ্ধে ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্টের মামলায় রিপোর্ট পেশ করতে হবে যৌথ তদন্তকারী দলকে। 
বিশদ

08th  January, 2019
সংঘর্ষবিরতি লঙ্ঘন: ভারতের ডেপুটি হাইকমিশনারকে তলব পাকিস্তানের

ইসলামাবাদ, ৭ জানুয়ারি (পিটিআই): সীমান্তে বিনা প্ররোচনায় সংঘর্ষবিরতি লঙ্ঘনের অভিযোগ তুলল পাকিস্তান। সোমবার বিষয়টি নিয়ে ইসলামাবাদে নিযুক্ত ভারতের ডেপুটি হাই কমিশনার জে পি সিংকে তলব করার পাশাপাশি ঘটনার তীব্র নিন্দা করে পাকিস্তান। ভারতের হামলায় এক সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে বলেও দাবি করা হয়।
বিশদ

08th  January, 2019
  চাবাহার বন্দরের একাংশের দায়িত্ব পেল ভারত

 নয়াদিল্লি, ৭ জানুয়ারি (পিটিআই): ইরানের চাবাহার বন্দরের একাংশ পরিচালনার দায়িত্ব পেল ভারত। সোমবার জাহাজ মন্ত্রকের তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, গত ২৪ ডিসেম্বর চাবাহার বন্দর কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়।
বিশদ

08th  January, 2019
  ইয়েমেনে বিমানহানায় হত আল কায়েদার শীর্ষনেতা

 ওয়াশিংটন, ৭ জানুয়ারি (পিটিআই): ইয়েমেনে মার্কিন বিমানহানায় মৃত্যু হল আল কায়েদার এক শীর্ষনেতার। নিহত ওই জঙ্গি নেতার নাম জামাল আল-বাদাইয়ি। ২০০০ সালে ১৭ জন মার্কিন নৌসেনাকে হত্যা করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।
বিশদ

08th  January, 2019
ছুরি নিয়ে হামলা, চীনে ফাঁসি কৃষককে

বেজিং, ৭ জানুয়ারি (পিটিআই): ছুরি নিয়ে ১২টি শিশুকে জখম করার অভিযোগে চীনে ফাঁসিতে ঝোলানো হল এক কৃষককে। ঘটনাটি ঘটেছিল ২০১৭ সালের জানুয়ারি মাসে। 
বিশদ

08th  January, 2019
বাণিজ্য যুদ্ধ মেটাতে চীন-মার্কিন বৈঠক

বেজিং, ৭ জানুয়ারি (পিটিআই): গত বছর থেকে বাণিজ্য যুদ্ধে লিপ্ত হয়েছে অর্থনীতির দুই মহাশক্তিধর দেশ। তারপর থেকে আমেরিকা ও চীনের অর্থনীতিতে তার প্রভাব পড়তে শুরু করে। এবার বিরোধ মেটাতে মুখোমুখি বৈঠকে বসল চীন ও আমেরিকা। সোমবার বেজিংয়ে দু’দিনের এই বৈঠক শুরু হয়েছে।
বিশদ

08th  January, 2019
জাল ভিসা, ধৃত নাইজিরীয়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা সিনেমায় অভিনয় করতে কলকাতায় এসেছিল নাইজিরিয়ার বাসিন্দা ওসেলেনে এনাবুলু। কিন্তু তাঁর ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছিল পাঁচ বছর আগেই। পুলিস জানিয়েছে, তারপর থেকে জাল ভিসা তৈরি করে ২০১৩ সাল থেকে সে এদেশে রয়ে গিয়েছিল।
বিশদ

07th  January, 2019
 হাসিনার নতুন মন্ত্রিসভায় প্রচুর নতুন মুখ

 ঢাকা, ৬ জানুয়ারি (পিটিআই): তৃতীয়বারের জন্য বাংলাদেশে ক্ষমতায় এসেছে আওয়ামী লিগ। রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করা হল। ৪৭ জনের মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী মোট ২৪ জন। তাদের মধ্যে অনেকেই নতুন মুখ। বিদেশমন্ত্রী পদে এসেছেন শিক্ষাবিদ তথা আমলা আব্দুল মোমেন। 
বিশদ

07th  January, 2019
 এক দশক কোমায় থেকেও সন্তানের জন্ম, ধর্ষককে খুঁজছে মার্কিন পুলিস

ফিনিক্স, ৬ জানুয়ারি: এক দশকের বেশি সময় ধরে কোমায় রয়েছেন তিনি। অথচ ওই অবস্থাতেই অন্তঃসত্ত্বা হয়ে পড়েন। গত ২৯ ডিসেম্বর নার্সিংহোমে কোমায় থাকা অবস্থাতেই সন্তানের জন্ম দিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার এক মহিলা। ঘটনাটি অবিশ্বাসযোগ্য হলেও এটাই সত্য যে, ওই মহিলা এক দশকের বেশি সময় ধরে কোমায় রয়েছেন।
বিশদ

07th  January, 2019
মিশরে গির্জার বাইরে বোমা নিষ্ক্রিয় করতে গিয়ে হত পুলিস

 কায়রো, ৬ জানুয়ারি (এপি): মিশরের রাজধানী শহর কায়রোর জনবহুল এলাকায় গির্জার বাইরে বোমা নিষ্ক্রিয় করতে গিয়ে প্রাণ গেল এক পুলিসের। দেশের অভ্যন্তরীণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, শনিবার রাতের দিকে এই ঘটনা ঘটেছে। ওই বিস্ফোরণে বম্ব স্কোয়াডের প্রধান এবং আরও এক পুলিসও জখম হয়েছেন।
বিশদ

07th  January, 2019
একদিনের পাক সফরে আরব আমিরশাহির যুবরাজ
সৌদির পর এবার ‘দেউলিয়া’ পাকিস্তানকে আর্থিক সাহায্য করছে আরব আমিরশাহিও

 ইসলামাবাদ, ৬ জানুয়ারি (পিটিআই): সৌদি আরব আগেই সাহায্যের হাত বাড়িয়েছিল। এবার এগিয়ে এল সংযুক্ত আরব আমিরশাহিও। পাকিস্তানকে চরম আর্থিক সঙ্কট থেকে টেনে বার করতে এবার আর্থিক সাহায্য দেওয়ার পথে হাঁটছে আরব আমিরশাহিও।
বিশদ

07th  January, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে ঘরের মাঠে একদিনের সিরিজের প্রথম দু’টি ম্যাচে খেলবেন ঋষভ পন্থ। মূলত বিশ্বকাপের আগে তাঁর ফিটনেস পরখ করে নিতে চাইছেন জাতীয় নির্বাচকরা।   ...

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: ব্রিগেডের ভিড় দেশের যে কোনও সমাবেশকে ছাপিয়ে যায়। এবার তা চাক্ষুষ করে তাঁরা বুঝলেন, কথাটা কতখানি সত্য! জীবনে প্রথমবার কলকাতার ব্রিগেড সমাবেশে দার্জিলিং থেকে এসেছেন ভুটিয়া সম্প্রদায়ের পালগন ভুটিয়া এবং তাঁর সঙ্গীরা। বললেন, এত ভিড় যে কোনও ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি (পিটিআই): আইআরসিটিসির দুর্নীতি মামলায় আপাত স্বস্তি পেলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। শনিবার দিল্লির এক আদালত লালুপ্রসাদের অন্তবর্তী জামিনের মেয়াদ ২৮ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক সেন্ট্রাল পার্কের কাছে ব্রিগেডগামী বাসের ধাক্কায় আহত হলেন বিধাননগর পুলিসের গোয়েন্দা প্রধান। শনিবার সকালে এই ঘটনাটি ঘটে। তবে আঘাত গুরুতর নয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেমে সফলতা। বৃষ: অগ্নিবিদ্যুৎ থেকে সতর্ক হওয়া প্রয়োজন। মিথুন: বিদ্যার্জনে শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু১৯৭২: নতুন রাজ্য ...বিশদ

07:03:20 PM

দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

03:22:34 PM

হিমাচলের কেলং ভ্যালিতে ব্যাপক তুষারপাত 

03:21:00 PM

হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

03:17:00 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

03:03:00 PM